শ্রমিকদের জন্য খাদ্য

শ্রমিকদের
শ্রমিকদের

ঢাকা শহরের অধিকতর শ্রমিক বসতি পূর্ণ এলাকায় আমাদের চিকিৎসা ফাউন্ডেশন কতৃক দুপুর বেলার খাবার সরবরাহ করা হবে, মানসম্মত ও স্বাস্থ্যকর খাবার পরিবেশন করা হবে।
ঢাকা শহরে এক একজন শ্রমিকের গড় বেতন ১২ থেকে ১৬ হাজারের ভেতরে, সেখানে দুপুরে তাদের বাইরে থেকে খাবার কিনে খেতে কমপক্ষে ১২০ থেকে ২০০ টাকা খরচ হয়।
যা মাসের মোট আয়ের তিন ভাগের প্রায় এক ভাগ আয় কে নিঃশেষ করে দেয়। আমাদের এই খাদ্য প্রকল্পের মাধ্যমে একজন শ্রমিক সারা মাসে মাত্র ৯০০ টাকা দিয়ে দুপুরের মানসম্মত খাবার খেতে পারবেন।
আমাদের খাদ্য গুলোতে নিজেদের তত্ত্বাবধানে তৈরি সবজি,চাউল,ডাউল ও তেল ব্যবহার করা হবে যা নিঃসন্দেহে স্বাস্থ্যকর এবং উপকারী।

কৃষিপ্রধান বাংলাদেশের শতকরা ৮০ ভাগ লোকই কৃষিকাজের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত। দেশের সিংহভাগ লোক কৃষির সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত হওয়া সত্ত্বেও বাংলাদেশের জাতীয় জীবনে গুরুতর সংকটগুলির মধ্যে অন্যতম প্রধান হলো খাদ্য সংকট। তৃতীয় বিশ্বের দেশ হিসেবে বিপুল সংখ্যক মানুষের চাহিদার তুলনায় খাদ্য উৎপাদন অপ্রতুল। ফলে প্রতি বছরই প্রচুর বৈদেশিক মুদ্রার বিনিময়ে অন্যান্য দেশ থেকে খাদ্য ও খাদ্যশস্য আমদানি করতে হচ্ছে। ক্রমান্বয়ে খাদ্য সমস্যা প্রকট আকার ধারণ করছে যার ফলে দেশের অর্থনৈতিক মেরুদ- দুর্বল হয়ে পড়ছে।

মানুষের মৌলিক চাহিদার মধ্যে প্রথম ও প্রধান চাহিদা হলো খাদ্য। কিন্তু একটি দেশের নানাবিধ আর্থ-সামাজিক সমস্যার প্রভাবে দেশের সকল মানুষের এই মৌলিক চাহিদাটি যথাযথভাবে পূরণ হয় না। তৃতীয় বিশ্বের প্রায় সব দেশেই জনসংখ্যার তুলনায় খাদ্য উৎপাদন কম হওয়ার ফলে খাদ্য ঘাটতি দেখা দেয়।
যার ফলস্বরূপ শ্রমিকদের ভোগ করতে হয় অসহ্য কষ্ট। আমরা এই সবহারা শ্রমিকদের জীবনে একটু হলেও স্বস্তি ফিরিয়ে দিতে চাই।